Blog

AU কি? জি-20 এর সদস্য হিসেবে আফ্রিকান ইউনিয়ন এর কাজ -

আফ্রিকান ইউনিয়ন একটি আন্তর্জাতিক সংস্থা, যা ৫৫টি আফ্রিকান দেশ সমূহ নিয়ে গঠিত। আফ্রিকান ইউনিয়ন ১৯৬৩ সালের ২৫ মে প্রতিষ্ঠিত হয়। পূর্বের আফ্রিকান অর্থনৈতিক সমাজ এবং আফ্রিকান জোট সংস্থা মিলিত হয়ে আফ্রিকান ইউনিয়ন প্রতিষ্ঠিত হয়। বর্তমানে সদস্য দেশ আছে ৫৫ টি।বিশ্বের

বিশ্বেরবিশ্বের ২০টি নেতৃস্থানীয় অর্থনীতির গোষ্ঠী (জি২০) স্থায়ী সদস্য হিসেবে আফ্রিকান ইউনিয়নকে (এইউ) স্বাগত জানিয়েছে।এটি জি২০-এর প্রতি একটি শক্তিশালী স্বীকৃতি, কারণ এর মাধ্যমে আফ্রিকার ৫০টিরও বেশি দেশের জোট এইউ বিশ্বমঞ্চে আরো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গত বছর জি২০-তে এইউ-কে স্থায়ী সদস্যপদ দেয়ার বিষয়ে বলেছিলেন, ‘দীর্ঘ সময় পর’ তারা (আফ্রিকার দেশগুলো) আসছে।

আফ্রিকান ইউনিয়নের (এইউ) মুখপাত্র এবা কালোন্দো বলেছেন, সাত বছর ধরে পূর্ণ সদস্য হওয়ার চেষ্টা করছে এইউ। এতদিন এইউ ব্লকের একমাত্র দেশ হিসেবে দক্ষিণ আফ্রিকা জি২০ সদস্য ছিল।

চলুন জেনে আসা যাক এইউ এবং এর সদস্যপদ এমন একটি বিশ্বে কী প্রতিনিধিত্ব করে, যেখানে আফ্রিকা জলবায়ু পরিবর্তন, খাদ্য নিরাপত্তা, অভিবাসন এবং অন্যান্য বিষয় নিয়ে আলোচনার কেন্দ্রবিন্দু।

স্থায়ী জি২০ সদস্যপদ এমন একটি মহাদেশের উত্থানের সঙ্কেত দেয়, যার তরুণ জনসংখ্যা ১ দশমিক ৩ বিলিয়ন, যা ২০৫০ সালের মধ্যে দ্বিগুণ হবে এবং পৃথিবীর মানুষের এক চতুর্থাংশ হবে।

এইউ এর ৫৫টি সদস্য রাষ্ট্র, যার মধ্যে বিতর্কিত পশ্চিম সাহারাও রয়েছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধ-পরবর্তী সময়ে এখানকার দেশগুলো জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদসহ বিশ্বের বিভিন্ন সংস্থায় অর্থপূর্ণ ভূমিকা পালন করছে।

তারা বিশ্বব্যাংক এবং অন্যান্য সংস্থাসহ পুরো বিশ্বের আর্থিক ব্যবস্থার সংস্কার চায়। কেননা এগুলো আফ্রিকান দেশগুলোর ঋণের বোঝা আরো ভারী করে তুলছে এবং অন্যদের চেয়ে আফ্রিকান দেশগুলো তাদের থেকে বেশি অর্থ ধার করতে বাধ্য করে।

1 500
No bio avaliable
Author’s Profile