Blog

কৃত্রিম বুদ্ধিমত্তা (AI)

কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) হল একটি দ্রুত বিকশিত প্রযুক্তি যা আমাদের জীবনযাপন এবং কাজের পদ্ধতিতে আমূল পরিবর্তন নিয়ে আসছে। এর মূল উদ্দ্যেশ্য ছিল এমন একটি কম্পিউটার সিস্টেম তৈরি করা যা এমন কাজগুলি সম্পাদন করতে পারে যা সাধারণত মানুষের বুদ্ধিমত্তার প্রয়োজন হয়। স্মার্টফোনে থাকা স্পিচ রিকগনিশন বা ফেস রিকগনিশনও কৃত্রিম বুদ্ধিমত্তার উদাহরণ।

জন ম্যাকার্থি (ইংরেজি: John McCarthy) (৪ সেপ্টেম্বর, ১৯২৭ - ২৪ অক্টোবর, ২০১১) একজন আমেরিকান কম্পিউটার বিজ্ঞানী। তিনি "কৃত্রিম বুদ্ধিমত্তা" ও প্রোগ্রামিং ভাষা লিস্পের জনক। তিনি "আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স" নামক পরিভাষার প্রচলন করেন।

কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি Artificial intelligence Technology বা AI Technology নামে পরিচিত। সাধারণত অ্যালগরিদম ও মেশিন লার্নিং-সুবিধা কাজে লাগিয়ে বিশাল তথ্যভান্ডার বিশ্লেষণ করে ফলাফল ও অনুমান জানিয়ে থাকে। কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) এর বিরতির কোন প্রয়োজন নেই। অপরদিকে মানুষ বেশি কাজ করলে ক্লান্ত হয়ে যায় এবং বিরতির প্রয়োজন হয়। এ কারনে একসঙ্গে হাজার হাজার কাজ দ্রুত কৃত্রিম বুদ্ধিমত্তা করতে পারে। পাশাপাশি খুব অল্প সময়ে নতুন অনেক বিষয় শিখতে পারে। বর্তমানে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির মানুষের আচরণ ও চিন্তাশক্তির আদলে জটিল সমস্যার সমাধান করে আসছে। ফলে দিন দিন বিভিন্ন খাতে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির চাহিদা বাড়ছে। অদূর ভবিষ্যতে মানুষের মস্তিষ্কের আদলে নিজেই সিদ্ধান্ত নিয়ে কাজ করতে পারবে। 

0 262
No bio avaliable
Author’s Profile