Blog

10 months ago
4
592

Achilles' Hell এর গল্প

Achilles' Hell- Phrase টি আমাদের দেশের বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষায় বার বার আসতে দেখা যায়। Phrase টির বাংলা অর্থ
হলো ”দুর্বল জায়গা”। সিংহভাগ  পরীক্ষার্থীরাই এই বাংলা অর্থটুকু জেনে  প্রশ্নের  সঠিক উত্তর দিয়ে তৃপ্তির ঢেকুর তোলেন। Phrase সম্পর্কে বিস্তারিত অনেকেই জানেন না। আমার আজকের ব্লগটি Achilles' Hell পেছনের ঘটনা নিয়ে।

 Achilles হলো গ্রিক মিথলোজির বিখ্যাত দিগ্বিজয়ী বিশ্বনন্দিত মহাবীর। যার জন্মের সাথে জড়িয়ে ছিল মৃত্যুর ঠিকানা। অ্যাকিলিস, গ্রীক পৌরাণিক কাহিনীতে, মরণশীল মিরমিডনের রাজা পেলেউস  এবং জলদেবী থেটিস এর  পুত্র। অ্যাকিলিস ছিলেন ট্রোজান যুদ্ধে অ্যাগামেমননের সেনাবাহিনীর সবচেয়ে সাহসী, সুদর্শন এবং সর্বশ্রেষ্ঠ যোদ্ধা।

গ্রীক পুরাণে অ্যাকিলিস'র জন্মের পর  তার মা জলদেবী থেটিস তাকে নিয়ে গিয়েছিলেন দেবলোক অলিম্পাসে। সেখানে জিউসের কাছের পুত্রের জন্য বর চেয়েছিলেন। জিউস মা থেটিসকে দুটি বর থেকে যেকোন একটি বেছে নিতে বলেছিলেন।

একটি হলো ঘটনাবিহীন, সাধরণ মানুষের দীর্ঘজীবন। অন্যটি হলো  অকাল মৃত্যুর সাথে বীর যোদ্ধার ক্ষণস্থায়ী জীবন। জলদেবী পুত্রের জন্য দ্বিতীয় বরটি বেছে নিয়ে ছিলেন। তখন ভবিষ্যদ্বাণী করা হয়েছিল যে তিনি অল্প বয়সে মারা যাবেন। 

মমতাময়ী মা পুত্রকে অকালমৃত্যুর হাত থেকে রক্ষা করতে Achilles কে অলিম্পাসে একটি অমৃতবারির পাত্রে (কারো মতে স্টাইক্স নদীতে)  চোবান। যাতে করে ঐ অমৃতস্পর্শে  Achilles এর সমস্ত দেহ অভেদ্য (Invulnerable) হয়ে  উঠে।

কিন্তু তখনই ঘটেছিল এক অনাকাঙ্ক্ষিত ঘটনা। যেহেতু মা থেটিস ছেলের গোড়ালি ধরে রেখেছিলেন,  জল Achilles এর পা স্পর্শ করেনি। অ্যাকিলিস একজন যুদ্ধের মানুষ হয়ে বেড়ে ওঠেন । যিনি অনেক বড় বড় যুদ্ধে জয় লাভ করেছিলেন এবং বেঁচে গিয়েছিলেন। 

যদিও ভবিষ্যদ্বাণী করা হয়েছিল যে হোমারের ইলিয়াডে হেক্টরের দ্বারা অ্যাকিলিসের মৃত্যু হবে। সৌভগ্যক্রমে এটি আসলে ইলিয়াডে ঘটেনি। তবে এটি ইলিয়াডের পরে, পরবর্তীতে ট্রোজান যুদ্ধের ঘটনা সম্পর্কিত পরবর্তী গ্রীক এবং রোমান কবিতা এবং নাটকে  বর্ণনা করা হয়েছে। 

বিভন্ন যুদ্ধের পৌরাণিক কাহিনীতে বর্ণনা করা হয় যে, অ্যাকিলিস তার গোড়ালি একটি ক্ষত থেকে মারা গিয়েছিলেন । যা ঘটেছিল একটি বিষাক্ত তীর এর ফলে । গোড়ালি ছিল অ্যাকিলিস-এর দুর্বল  পয়েন্ট। 

Achilles এর অন্য সব রকম শক্তি থাকা সত্ত্বেও তার পায়ের গোড়ালি একটি দুর্বলতা, যা Achilles কে পতনের দিকে নিয়ে গিয়ে ছিল। পৌরাণিক উৎসে Achilles heel একটি শারীরিক দুর্বলতা বোঝায়।

3 592
MOSTAFA KAMAL RANA 10 months ago
Excellent
Jibon Chandro Roy 9 months ago
Excellent
MD.ZAHANGIR ALAM 9 months ago
Excellent
LAXMI KANTI DAS 9 months ago
Wow