SATT ACADEMY

New to Satt Academy? Create an account


or

Log in with Google Account

On This Page
অষ্টম শ্রেণি (মাধ্যমিক ২০২৪) - বৌদ্ধধর্ম শিক্ষা - NCTB BOOK

শব্দকোষ

 

 

বুদ্ধের জীবন কথা

 

অঙ্গুরীয় – আংটি। 

অশোকভান্ড - বিবাহযোগ্য রমণীরা উৎসবে এসে যে পাত্র থেকে উপহার গ্রহণ করে তা অশোকভান্ড। 

ক্ষত্রিয় - বৈদিক সমাজের যে শ্রেণির মানুষ রাজ্যশাসন, রাজ্যরক্ষা এবং জনগণের নিরাপত্তা বিধান করতেন। 

চার দিকপাল দেবতা – উত্তর, দক্ষিণ, পূর্ব ও পশ্চিমের রক্ষক দেবতা। 

জঠর-পেট 

নিমিত্ত- চিহ্ন, (শুভ বা অশুভ কিছুর) পূর্ব লক্ষণ; কারণ, প্রয়োজন। 

মহা-অভিনিষ্ক্রমণ - কুমার সিদ্ধার্থের রাজপ্রাসাদ ত্যাগের ঘটনাকে একটি মহৎ ত্যাগ হিসেবে গণ্য করা হয, বলেই এটিকে 'মহাভিনিষ্ক্রমণ' বলা হয়। 

মহিষী - প্রধান রানি। 

মানস সরোবর - হিমালয়ের একটি সরোবর বা হ্রদ। 

মোহ্যমান - দুঃখশোকে কাতর; মোহাচ্ছন্ন। 

রাজচক্রবর্তী - সার্বভৌম নরপতি 

সমাধি - বাহ্যজ্ঞানহীন ধ্যান, গভীর তন্ময়তা, চিত্তের একনিষ্ঠতা।

 

বিনয় পিটক

 

অনুপঞ্চত্তি - সম্পূরক নিয়ম-কানুন। 

আপত্তি – অপরাধ। 

ভিক্ষু-ভিক্ষুণীরা বিনয়ের কোন নিয়ম ভঙ্গ করলে আপত্তি হয়। উপসম্পদা ভিক্ষুত্বে বরণ প্রজ্ঞাপ্ত জারি করা 

বিনয়- ভিক্ষু ও ভিক্ষুণীদের অবশ্যই পালনীয় আচরণ। 

মার্গফল - মার্গফল চারটি পর্যায়ে অন্তর্ভুক্ত। যথা, স্রোতাপত্তি, সকৃদাগামী, অনাগামী ও অরহৎ। 

মূলাপঞ্চত্তি – মূল নিয়ম।

 

বন্দনা

 

পরিয়ত্তি - ধর্মশাস্ত্র অধ্যয়ত। 

প্রতিবেদ - ধর্ম অনুশীলন। 

বিমুক্তি – মুক্তি। 

চংক্রমণ – পায়চারি।

 

 

কঠিন চীবর দান

 

অনুজ্ঞা - নির্দেশ বা আদেশ। 

আনিশংস - পূণ্য। 

উদকসীমা - উপসম্পদা প্রদানের স্থল যা সাধারণত পানি বেষ্টনির মাধ্যমে সীমা দেওয়া হয়। 

কর্মবাচা – উপসম্পদা ও চীবর প্রদান এবং অন্যান্য ধর্মীয় আনুষ্ঠানিকতার জন্য ত্রিপিটক থেকে সূত্র পাঠ করার নিয়ম। 

ত্রিচীবর - ভিক্ষুর ব্যবহার্য বস্তু। পাংশুকুলিক চীবর জঞ্জাল ফেলার পাত্র হতে সংগৃহীত নেকড়া, ছেঁড়া ফালি দ্বারা প্রস্তুতকৃত চীবর। 

ভিক্ষু সীমা – যেখানে উপসম্পদা দেওয়া হয়। 

যোজন - দৈর্ঘ্যের পরিমাপ, যা প্রায় সাত মাইল।

 

 

জাতক, চরিতমালা ও উপাখ্যান

 

অধিষ্ঠান - সংকল্প, দৃঢ় সংকল্প।

উপেক্ষা – নিরপেক্ষতা, মন বা মেজাজের ধীরতা বা সমতা। 

উপোসথ – অষ্টাঙ্গ শীল পালন। কাষায় গৈরিক বসন। 

ক্ষান্তি - ক্ষমা বা সহিষ্ণুতা। 

নৈষ্ক্রম্য - বন্ধন ত্যাগ, বন্ধনের কেন্দ্রস্থল গৃহ হতে বিদায়। 

বোধিসত্ত্ব - যার মধ্যে বোধিজ্ঞান উৎপন্ন হয়েছে। 

 

বৌদ্ধধর্মে পরমতসহিঞ্চুতা 

 

 

জাতিভেদ – প্রাচীন ভারতের মানুষের শ্রেণিবিভাগ 

সর্বজনীন - সবার জন্য প্রযোজ্য।

 

 

Content added || updated By

Promotion